রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


‘মাদক শুধু সমাজ-রাষ্ট্রেরই ক্ষতি করে না, সভ্যতা ও সংস্কৃতিকেও বিপন্ন করে’


প্রকাশিত:
৫ ডিসেম্বর ২০২২ ১০:২৩

আপডেট:
৫ ডিসেম্বর ২০২২ ১০:৪১

ছবি: সেমিনার

মাদক শুধু সমাজ, জাতি ও রাষ্ট্রেরই ক্ষতি করে না, সভ্যতা ও সংস্কৃতিকেও বিপন্ন করে বলে মন্তব্য করেছেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার আবু কালাম সিদ্দিক।

রোববার (৪ ডিসেম্বর) দুপুরে রাজশাহী কলেজ অডিটোরিয়ামে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

রাজশাহী কলেজ প্রশাসন ‘যুব সমাজ হুমকির মুখে: কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মাদকাসক্তির প্রকৃতি ও আমাদের করণীয়’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করেন।

প্রধান অতিথির বক্তব্যে আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, মানবসভ্যতার প্রতি মারাত্বক হুমকি সৃষ্টিকারী দেশের অন্যতম অভিশাপ মাদকাসক্তি। মাদকদ্রব্যের নেশার ছোবল এমনই ভয়ানক যে তা ব্যক্তিকে পরিবার, সমাজ দেশ থেকেই বিচ্ছিন্ন করে না বরং তা সমগ্র জীবন ধ্বংস করে দেয়। মাদক শুধু একজন যুবকের মেধা ও সুপ্ত প্রতিভার বিকাশের প্রতিবন্ধক নয় বরং মাদক একজন যুবকের ধ্বংসের অবলীলা ও মারাত্বক পরিণতির দিক ঠেলে দিয়ে তাকে চিরতরে ধ্বংস ও অকেজো করে দেয়। তার মূল্যবান জীবনটা নষ্ট হয়ে যায়।

তিনি আরও বলেন, একটি রাষ্ট্র ও সমাজকে সুন্দর ও সুশৃঙ্খলভাবে সংগঠিত করতে হলে আগে সেই রাষ্ট্রের যুব সম্প্রদায়কে সুন্দর ও সুশৃঙ্খল রাখতে হবে। তাই তো যুব সম্প্রদায়কে বলা হয় রাষ্ট্রের প্রাণ। যুবসমাজ আমাদের বড় একটা শক্তি। পৃথিবীর অনেক দেশ এখন বয়োবৃদ্ধদের দেশে পরিণত হয়েছে। আমরা সেটা হতে চাই না। আমাদের যুব সমাজই পারবে, দেশকে জাতির পিতার স্বপ্নের উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে।

এসময় উপস্থিত শিক্ষার্থীদেরকে জীবন গঠনে সতর্ক হয়ে চলতে এবং নিজেকে মানব সম্পদে পরিণত হতে মাদক থেকে দূরে থাকার আহ্ববানও জানান পুলিশ কর্মকর্তা।

রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহা: আব্দুল খালেকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন- রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান ও কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহা: অলিউর রহমান।

সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নুসরাত জেরিন এ্যানির সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন কলেজের মাদকবিরোধী সচেতনতামূলক কমিটির আহ্বায়ক ও সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ জাকির আল ফারুকী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দা জান্নাতুন সায়মা। অনুষ্ঠানে কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

 

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top