রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


রাজশাহী কলেজ রোভারদের তাঁবুবাস ও দীক্ষা সমাপনী


প্রকাশিত:
২০ অক্টোবর ২০২১ ০০:০৯

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ১৮:৫৮

ছবি: সংগৃহীত

রাজশাহী কলেজ রোভার স্কাউট ডেনের দুইদিন ব্যাপী বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠানের সমাপনী হয়েছে। সোমবার (১৮ নভেম্বর) সকাল সাড়ে ৮ টায় কলেজের রাষ্ট্রবিজ্ঞান প্রাঙ্গণে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক। এরপর মঙ্গলবার দুপুরে দীক্ষা অনুষ্ঠানের মাধ্যমে সমাপনী ঘোষণা করা হয়।

সমাপনী অনুষ্টানে রাজশাহী কলেজ অধ্যক্ষ আব্দুল খালেক বলেন, মানুষ কাজে-কামে ব্যস্থ থাকলে খারাপ কাজ থেকে বিরত থাকা যায়। আর রোভার ডেন এর এই কর্মসূচীগুলো করে এতে মানুষের জ্ঞানের বিকাশ ঘটে। খারাপ কাজ থেকে বিরত থাকা যায়।

রোভার ডেন মানুষের সহায়তা নিয়ে কাজ করে। নিজেকে আরও ভালো যায়গাতে নিয়ে যেতে সহায়তা করে। যেই দীক্ষা রোভারকে দেয়া হয়েছে, এতে প্রতিজ্ঞাও করা হয়েছে। সেইগুলো শুনলে হবেনা, কাজেও লাগাতে হবে। এগুলোকে কাজে লাগিয়ে ভালো কিছু অর্জন করার আহ্বান জানান কলেজ অধ্যক্ষ।

এর আগে সোমবার রাজশাহী জেলা রোভার গ্রুপের সম্পাদক, ড. ইলিয়াছ উদ্দিনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, রাজশাহী কলেজ রোভার স্কাউটের আরএসএল ও রাজশাহী জেলা শাখার কোষাধক্ষ্য মোঃ তরিকুল ইসলাম আনসারী, রাজশাহী কলেজ রোভার স্কাউটের আরএসএল ড. মোছাম্মত ফাহমিদা আক্তার কুন্তরি, মো. ইয়াকুব আলী নিশান, ড. মো. জহিরুল ইসলাম, ড.হাসনা আরা বেগমসহ রোভার সদস্যরা।

এছাড়া অতিথি হিসেবে ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় রোভারের আরএসএল ও জেলা শাখার গ্রুপ লিডার মো. হেলাল উদ্দিন, রাজশাহী নিউ গভ: ডিগ্রি কলেজ রোভারের আরএসএল ও জেলা শাখার ভারপ্রাপ্ত সম্পাদক এস এম মুস্তাফিজুর রহমান, গোদাগাড়ী সরকারি কলেজের আরএসএল মো. মাইনুল ইসলাম, বাংলাদেশ রোভার স্কাউট এর আঞ্চলিক উপ-কমিশনার শামীম আরা চৌধুরি ও রাজশাহী কলেজ গ্রুপের সাবেক গ্রুপ সম্পাদক মো. আবু তালেব সরকার।

জানা যায়, স্কাউটিং এর বয়োজ্যেষ্ঠ শাখা রোভারিং। মূলতঃ রাজশাহী কলেজের অনার্স ১ম বর্ষের শিক্ষার্থীরা স্কাউটিংয়ের এই শাখায় যোগ দিয়ে নিজেকে শারীরিক, মানসিক, সামাজিক, বুদ্ধিভিত্তিক এবং আধ্যাত্মিকভাবে একজন পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে সক্ষম হয়।

বিশ্বের একমাত্র সংগঠন হিসেবে স্কাউট আন্দোলনে যোগ দিতে দীক্ষা নিতে হয়। দীক্ষার পূর্বরাত্রিতে সারারাত জেগে আত্মশুদ্ধি পালন করানো হয়। অতীত জীবনের যাবতীয় কু-অভ্যাস পরিত্যাগ করতে দৃঢ় প্রতিজ্ঞ হতে হয়। স্কাউটিংয়ের শপথ, আইন ও মূলনীতি অনুযায়ী জীবন পরিচালনা করতে সংকল্পবদ্ধ হতে হয়।

অবশেষ একজন রোভার স্কাউট লিডার কোন আগ্রহী ব্যক্তিকে শপথ পাঠ করানোর মাধ্যমে দীক্ষা প্রদান করে থাকেন।

প্রতিবছর রোভাররা এই গ্রুপ থেকে রোভারিংয়ের মহান ব্রত সেবার মূলমন্ত্র নিয়ে বের হয় আর্তমানবতার সেবার লক্ষ্যে। দেশের প্রতিটা সেক্টরে শৃঙ্খলাবোধ, নিয়মানুবর্তিতা, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করে সৎভাবে তাারা দেশগঠনে ভূমিকা রাখেন।

অপরদিকে নিজেকে যোগ্য হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এই সংগঠনে যোগ দিয়ে থাকেন নবীন রোভাররা। যাদেরকে দীক্ষা প্রদানের লক্ষ্যে প্রতিবছর জাঁকজমকপূর্ণভাবে আয়োজন করা হয় বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান।

 

আরপি/ এমএএইচ-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top