রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

২৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হবে শহীদ কামারুজ্জামানের সমাধিসৌধ


প্রকাশিত:
১৭ মার্চ ২০২৩ ০৫:২৯

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ২০:২০

প্রতীকী ছবি

রাজশাহীতে শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিসৌধ নির্মাণ প্রকল্পের অনুমোদন হয়েছে। নগরীর কাদিরগঞ্জে তার সমাধিসৌধের বর্তমান স্থানে ২৮ কোটি ৭৬ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে সমাধিসৌধ নির্মাণ প্রকল্পটি বাস্তবায়িত হবে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) প্রকল্পটি অনুমোদন সংক্রান্ত সরকারি আদেশ (জিও) জারি হয়েছে। পরে বিকেলে রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে।

প্রকল্পটি অনুমোদিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। একই সাথে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম এমপিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন মেয়র।

রাসিকের প্রকৌশল বিভাগ জানায়, জাতীয় নেতৃবৃন্দের সমাধি সংরক্ষণের মাধমে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য ভবিষ্যত প্রজন্মের নিকট তুলে ধরা, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিসৌধ নির্মাণের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ করা ও জাতীয় নেতার অবদান নতুন প্রজন্মের মাঝে তুলে ধরার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ২৮ কোটি ৭৬ লাখ ৬০ হাজার টাকার ‘শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিসৌধ নির্মাণ প্রকল্প’ এর উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) তৈরি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে দাখিল করে রাসিক। গত ১২ ফেব্রুয়ারি পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান কর্তৃক প্রকল্পটি অনুমোদিত হয়। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (১৬ মার্চ) প্রকল্পটি অনুমোদন সংক্রান্ত সরকারি আদেশ (জিও) জারি করা হয়।

প্রসঙ্গত, প্রকল্পের আওতায় সৌধ নির্মাণ, সমাধি কমপ্লেক্সের প্রশাসনিক ভবন নির্মাণ, লাইব্রেরী নির্মাণ, অভ্যন্তরীণ নর্দমা নির্মাণ, অভ্যন্তরীণ আলোকায়ন, সীমানা প্রাচীর নির্মাণ, ভূমি উন্নয়ন, প্রবেশ গেইট নির্মাণ, ওয়াকওয়ে নির্মাণ, জলাশয়ের প্রতিরক্ষামূলক প্রাচীর নির্মাণ, ল্যান্ড স্কেপিং নির্মাণ এবং ভূমি ও কাঠামোর ক্ষতিপূরণ প্রদান করা হবে। প্রকল্পের আওতায় গ্রেটার রোড হতে শহীদ এএইচএম কামারুজ্জামান সমাধিসৌধ পর্যন্ত ৩৫ মিটারের সড়ক নির্মাণ করা হবে। প্রকল্পের মেয়াদ কাল ধরা হয়েছে ২০২৪ সালের জুন পর্যন্ত।

 

 

আরপি/এসআর-১৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top